শরীরে শক্তি পেতে করণীয় -ডা. আলমগীর মতি

News

অনেক সময় আমাদের তাৎক্ষণিক শক্তির দরকার হয়। এখানে রইল এমন কিছু খাবারের তালিকা, যা দ্রুততম সময়ে শক্তি সরবরাহ করবে এবং রিফ্রেশ ও পুনরুজ্জীবিত করবে।

কলা : এতে রয়েছে জটিল কার্বোহাইড্রেট, প্রাকৃতিক সুগার, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট। কলা খাওয়ার সঙ্গে সঙ্গে শরীরে ঘড়ৎ-ঊঢ়রহবঢ়যৎরহ নামের একটি হরোমান নিঃসরিত হয়, যা তাৎক্ষণিভাবে দেহের শক্তি বাড়ায়; রক্তচাপও বাড়ায়। একটি কলায় ৮০ থেকে ১২০ কিলোক্যালোরি থাকে।

বাদাম : তাৎক্ষণিক শক্তি উৎপাদনে একমুঠো বাদাম খুব কার্যকর। এতে রয়েছে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি, আঁশ ও ম্যাগনেশিয়াম, ফলিক অ্যাসিডের মতো খনিজ পুষ্টি উপাদান। তবে প্যাকেটজাত বাদাম খাওয়া উচিত নয়। এতে থাকে অতিরিক্ত লবণ ও অস্বাস্থ্যকর তেল।

ডিম : ডিমে আছে প্রচুর পরিমাণে প্রোটিন। আরও আছে দেহের জন্য প্রয়োজনীয় নয়টি অ্যামাইনো অ্যাসিড। আছে ভিটামিন-বি কমপ্লেক্স ও ভিটামিন-ডি। সারাদিন শক্তির জোগান দিতে ডিম সক্ষম।

পাতাবহুল সবুজ সবজি : সবুজ সবজি দিনের মধ্যভাগে তাৎক্ষণিকভাবে শক্তির জোগানের জন্য সবজি সবচেয়ে ভালো অপশন। কারণ সবজিতে ক্যালোরি থাকে খুবই কম এবং তা আঁশ ও খনিজ পুষ্টিতে সমৃদ্ধ। স্পিনাক, বাঁধাকপি ও গাজর হজমে সময় লাগে অনেক। ফলে পেটও ভরা থাকে দীর্ঘক্ষণ।

পানি : পানি পান করে দেহ আর্দ্র রাখার মাধ্যমে শক্তির জোগান দেওয়া যায় সবচেয়ে সহজে। সব সময় সঙ্গে একটি পানির পাত্র রাখুন এবং সারা দিন ধরে পানি পান করুন এবং শরীর উজ্জীবিত রাখুন।

ডার্ক চকলেট : চকলেট উচ্চ শক্তিবর্ধক এবং মুড-বুস্টার। এতে থাকা ক্যাফেইন, থ্রিওব্রোমিন ও ট্রিপটোফ্যান মন ভালো রাখে।

লেখক : বিশিষ্ট হারবাল গবেষক ও চিকিৎসক। ০১৯১১৩৮৬৬১৭

দৈনিক আমাদের সময় নিউজ প্রকাশিত
https://www.dainikamadershomoy.com/post/251060

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *